Games

Arena of Valor এর ভিয়েতনাম ভার্শন খেলুন আর ম্যাচমেকিং দেরী হওয়া-কে বলুন আলবিদা [Android]

প্রথমে এই গেম সম্পর্কে কিছু তথ্য আপনাদের জানানো উচিৎ বলে আমি মনে করি।

Honor of Kings (王者荣耀) গেমটি ২০১৫ সালে শুধুমাত্র চীন এ পাবলিশ করা হয় “তিমি স্টুডিও” এর দ্বারা, হ্যা একই স্টুডিও যেটা পাবজি গেমও ডেভেলপে কাজ করেছে। যাইহোক গেমটি চীন জুড়ে খুবই বেশি জনপ্রিয়তা পায় এবং এরপর সেটা আরো কিছু দেশে রিলিজ করা হয় কিন্তু আলাদা আলাদা পাবলিশার দ্বারা। বর্তমানে আমরা বাংলাদেশে যে Arena of Valor খেলি সেটা ঐ গেমের ই গ্লোবাল ভার্শন এবং এটা Level Infinite LLC দ্বারা পাবলিশ করা হয়েছে ইন্টারন্যাশনালি।

আর আজ আমরা যে ভার্শন নিয়ে কথা বলবো সেটা হলো ঐ গেমের ভিয়েতনাম ভার্শন। ভিয়েতনাম এর জন্য আলাদা করে Garena র পক্ষ থেকে পাবলিশ ও সার্ভার এস্টাবলিশ করা হয়েছে, হ্যা এটা সেই ডেভেলপার যেটা Free Fire ডেভেলপ করেছে।

ভিয়েতনাম ভার্শনের নাম হলো “Liên Quân Mobile”। এর ইংরেজি হলো Arena of valor Mobile।

একটি বিষয় আপনাদের ক্লিয়ার করে দেই- Arena of Valor, Honor of Kings ও Liên Quân Mobile একই গেম, গেমপ্লে তে কোনো পার্থক্য নেই। পার্থক্য সার্ভার, লগিন মেথড আর ইভেন্টে।

কেন এই ভার্শন খেলা উত্তম?
– সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো Matchmaking। এটার জন্যই মুলত এই ভার্শন খেলা উত্তম।
আমাদের এশিয়া সার্ভার যেটা দেয়া হয়েছে সেটাতে প্লেয়ার কম নয়, কিন্তু যেহেতু আমরা বাংলাদেশ রিজিওন থেকে খেলি, এ দেশে এ গেম খেলা অনেক বেশি নয়। ফলাফল গেমে ম্যাচমেকিং হতে অনেক সময় লাগে।
আমি আমার পর্যবেক্ষণ মাস্টার র‍্যাংকিং থেকে করতেছি। গোল্ড এর প্লেয়ার দের ম্যাচমেকিং তাড়াতাড়ি ই হয়, কিন্তু প্লাটিনাম এ উঠলেই ঝামেলা শুরু।
দিনে যদি আপনি ১০টা ম্যচ খেলেন, তার ২টা হয়তো স্টার্ট হতে ৩০-৪০ সেকেন্ড লাগবে, হঠাৎ ১টায় হয়তো স্টার্ট হতে এর কম সময় লাগবে আর বাকি ৭টা ম্যাচ স্টার্ট হতেই ১ থেকে ৩ মিনিট লাগে। আবার অনেক সময় এমন হয় যে কেউ কেউ ম্যাচমেকিং চালু রেখে বাইরে চলে যায়, ফলে ম্যাচ খুজে পেলেও মাঝে মাঝে তার “রেডি” দেয়ার অভাবে ম্যাচ স্টার্ট হয় না।
এই সমস্যার সমাধানে অনেকে ভিপিএন ব্যাবহার করেন, কিন্তু ভিপিএন-ও একটা ঝামেলা, যেটা সবাই চায় না।

আর এই ভার্শনটি আমি গত ১ সপ্তাহ ধরে ব্যাবহার করে আসছি। দিনের বেলায় ম্যাচমেকিং হতে এভারেজ ৫ সেকেন্ড সময় লাগে। বেশিরভাগ সময় ই ৩ সেকেন্ডে হয়, কিন্তু কিছু কিছু সময় ৫ সেকেন্ডের উপরে যায়। আর রাত ২টার পর ম্যাচমেকিং করতে গেলে ১০থেকে ১৮ সেকেন্ড লাগে। আমার এ পর্যন্ত সর্বোচ্চ ১৮ সেকেন্ড লেগেছে রাত ২টার পর। কিন্তু তার আগে ১০ সেকেন্ডও হতে দেখিনি।

যারা Arena of Valor খেলেন, এটা খেলতে ভালো লাগে, মজা পান এটা ভেবে, তাদের জন্যই মুলত এই ভার্শন। আর যারা গেম টাকে ইঞ্জয় করেন বন্ধুদের জন্য বা বাংলাদেশি প্লেয়ারদের সাথে চ্যাটিং করার মাধ্যমে, তারা এই ভার্শন ভালো লাগবে না। কারণ, এই ভার্শনে একটিমাত্র সার্ভার ই আছে এবং সেটায় ভিয়েতনাম বাদে অন্য কোনো দেশের প্লেয়ার নেই। এমনকি আপনি চাইলেও বাংলাদেশি বা অন্য কোনো সার্ভারের প্লেয়ার সাথে খেলতে পারবেন না।

সংক্ষেপেঃ

সুবিধা-
১। ম্যাচমেকিং এতো দ্রুত হবে যে আপনি বেশিরভাগ সময় ক্লিক করার সাথে সাথে ম্যাচ খুজে পাবেন।
২। আপনি আপনার পুরাতন ফেসবুক একাউন্টেই এই ভার্শনে নতুন করে আলাদা একাউন্ট খুলতে পারবেন, এতে দুই একাউন্ট ই থাকবে।
৩। তুলনা মূলক ল্যাগ কম দেয় (কেন, জানি না। তবে আমি দুইটাতেই ট্রাই করেছি। গ্লোবাল ভার্শনে শ্যাডো অন করে ল্যাগ পেয়েছি, কিন্তু এ ভার্শনে শ্যাডো দিয়ে কোনো ল্যাগ পাই নি) এবং ডাটা সাইজ প্রায় ৬০০ এম্বি কম (মোট ৪.১২জিবি)
৪। গেমে ঢুকতে বা একাউন্ট খুলতে বা গেম খেলতে আপনার কোনো প্রকার কোনো ভিপিএন লাগবে না।

অসুবিধা-
১। প্রথমত অন্য কোনো সার্ভারে প্লেয়ারের সাথে খেলতে পারবেন না।
২। ভিয়েতনামে যেহেতু শুধু তাদের জন্যই এ ভার্শন, তারা ইংরেজিতে কথা বলে না, সবসময় তাদের ভাষায় কথা বলে, তাই তাদের কথা বুঝতে বা আপনার কথা তাদের বুঝাতে প্রবলেম ফেস হবে।
৩। আপনি শুধু ফেসবুক ও গেরেনা এর একাউন্ট দিয়ে আইডি খুলতে বা গেমে লগিন করতে পারবেন। গুগল বা অন্য কোনো মেথড নেই।

নিরপেক্ষ বিষয়ঃ এই গেমে আপনি সবসময় পিং ১৫০-২৫০ এর মধ্যে দেখতে পাবেন, কিন্তু এটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই। কারণ, পিং এতো বেশি দেখালেও কাজ করে ৭০/৮০ পিং এর মতোই। আমি এর সঠিক এক্সপ্লেনেশন জানি না যে কেন পিং হাই দেখায়, কিন্তু গেমে একবারের জন্যও নেটওয়ার্ক ল্যাগ পাইনি আমি।

শুরুতেই যেকোনো ভিপিএন থেকে “ভিয়েতনাম” সিলেক্ট করুন।

কানেক্টেড হয়ে গেলে প্লে স্টোরে গিয়ে সার্চ করুন “Arena of Valor”।


এরপর Liên Quân Mobile ক্লিক করুন। এটা ইন্সটল ক্লিক করুন।


যেহেতু আমি ১ সপ্তাহ আগেই ইন্সটল করেছি, তাই দেখাতে পারলাম না।
তবে যেই ইন্সটল ১% হবে, তখন আপনি চাইলে ভিপিএন বন্ধ করে দিতে পারেন। এতে ডাউনলোড স্পীড বেশি পাবেন।
এরপর আপনি ভিপিএন কেটেও দিতে পারেন। 😅 এটার আর প্রয়োজন পরবে না।

এইটা লগিন পেজ।

এইটা মেইন পেজ। দেখতেই পাচ্ছেন আমার পিং ২০০+ দেখাচ্ছে, কিন্তু এটাই নর্মাল পিং হিসেবে আপনাকে ধরে নিতে হবে।

গেম লবি তে ঢুকার পরে আপনাকে নিচের মতো ওয়ার্নিং পেজ দিবে।

যদি ওয়ার্নিং পেজে Continue বাটন শো করে, তাহলে বুঝবেন আপনার নেটওয়ার্ক সঠিক আছে (যদিও গেম সেটাকে দুর্বল হিসেবে চিহ্নিত করবে)। এরপর Continue ক্লিক করে গেম খেলা শুরু করতে পারবেন। আর যখন Continue লেখা আসবে না, তখন বুঝবেন আপনার নেটওয়ার্ক প্রকৃতপক্ষেই দুর্বল।

এ পর্যন্তই। এঞ্জয় করুন।

কেউ খেলা শুরু করলে ID টা কমেন্টে দিবেন, একসাথে খেলবো। 😇

The post Arena of Valor এর ভিয়েতনাম ভার্শন খেলুন আর ম্যাচমেকিং দেরী হওয়া-কে বলুন আলবিদা [Android] appeared first on Trickbd.com.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

X