World

কুমিল্লা নামেই বিভাগ হোক দাবিতে ফ্রান্সে আলোচনাসভা

<![CDATA[

রাজনীতি,অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য ও রেমিট্যান্স কোনো কিছুতেই পিছিয়ে নেই কুমিল্লার মানুষ, এখানে জন্ম অনেক ঋষি, মনীষী ও দেশবরেণ্য শিল্পীর। তাই কুমিল্লা নামেই বিভাগ হোক – এবার এই দাবি জানিয়ে ফ্রান্সে আলোচনাসভা করেছেন দেশটিতে বসবাসরত বৃহত্তর কুমিল্লাবাসী। সোমবার (০৫ সেপ্টেম্বর) রাজধানী প্যারিসের একটি স্থানীয় মিলনায়তনে এই আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

বৃহত্তর কুমিল্লা জনকল্যাণ সমিতি, কুমিল্লা জনকল্যাণ সমিতি, কুমিল্লা মহানগর অ্যাসোসিয়েশন, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুরের সকল সামাজিক অঞ্চলিক সংগঠন এর সহযোগিতায় কুমিল্লা নামে বিভাগ বাস্তবায়নের দাবিতে এ আলোচনা ও মতবিনিময় সভায় আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার (এমপি)।

প্রধান অতিথি আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি তার বক্তব্যে বলেন, আমি কুমিল্লা বিভাগ বাস্তবায়নের লক্ষ্যে দীর্ঘদিন দরে কাজ করে যাচ্ছি এবং ইতোমধ্যে আপনারা জানেন প্রধানমন্ত্রীর কাছে তা উপস্থাপন করেছি। এই লক্ষ্যে আমি কাজ করছি। কুমিল্লার নামে বিভাগ চাই এই স্লোগান নিয়ে আমি এগিয়ে যাব তত দিন পর্যন্ত, যত দিন না আমাদের দাবি বাস্তবায়ন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে প্রবাস থেকেও আপনাদের সবার সহযোগিতা একান্ত প্রয়োজন। আজ আমরা যে যে অবস্থানে আছি আমাদের মনে রাখতে হবে, আমরা ৩০ লাখ শহীদের কাছে ঋণী, সেই ঋণ আমাদের শোধ করতে হবে।

আরও পড়ুন: ফ্রান্সে ১৯০ জন অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

কুমিল্লা বিভাগ বাস্তবায়ন পরিষদ ফ্রান্সের আহ্বায়ক মোহাম্মদ আলী ভুট্টো এর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক অধ্যাপক অপু আলম।
পৃষ্ঠপোষকতায় ছিলেন শাহ গ্রুপের চেয়ারম্যান সাত্তার আলী সুমন (শাহ আলম) ও বিশিষ্ট ব্যবসায়ী হাসান মাহমুদ দুলাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ, সহসভাপতি সৈয়দ ফয়সাল ইকবাল হাশমি, আবু মোর্শেদ পাটোয়ারী, সমাজসেবক মো. জামাল, আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাহীন আরমান চৌধুরীসহ বিশিষ্ট ব্যবসায়ী, সামাজিক ও  রাজনৈতিক ব্যক্তিরা।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। পরে সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দেশের প্রতি শ্রদ্ধা রেখে সকলে মিলে একসাথে দাঁড়িয়ে জাতীয় সংগীতে অংশগ্রহণ করেন। পরে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার’কে গণসংবর্ধনায় ও ফুলের  শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেয়া হয়।

আরও পড়ুন: ফ্রান্সে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করল রাশিয়া

ফ্রান্সে বসবাসরত কুমিল্লার প্রবাসীরা অনুষ্ঠানের বক্তব্যে এমপি বাহারের সঙ্গে একমত পোষণ করেন এবং কুমিল্লা নামে বিভাগ বাস্তবায়নের দাবি জানান।

সভা থেকে জানানো হয় , “কুমিল্লা নামেই বিভাগ চাই” এই প্রস্তাবের পক্ষে ফ্রান্সে বসবাসরত কয়েক হাজার কুমিল্লাবাসীর স্বাক্ষরের একটি কপি সংসদ সদস্য বাহারের মাধ্যমে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানোর জন্য প্যারিসের  বাংলাদেশ দূতাবাসে জমা দেয়া হয়েছে।

সভায়  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়ার নানা কর্মকাণ্ড তুলে ধরা হয়। পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হয়।

]]>

Print Friendly, PDF & Email
Related posts
World

জামালপুরে মেয়ের পর মায়ের মরদেহ উদ্ধার, আটক ২

<![CDATA[ জামালপুরে চাকরি দেয়ার নাম করে…
Read more
World

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৬

<![CDATA[ রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের…
Read more
World

মরুর বুকে সমুদ্রের শহর

<![CDATA[ সাবাহ-আল-আহমাদ সিটি যেখানে…
Read more
Newsletter
Become a Trendsetter

Sign up for Amarhoster’s Daily Digest and get the best of Amarhoster, tailored for you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *